1. Saifuddin8600@gmail.com : S.M Saifuddin Salehi : S.M Saifuddin Salehi
  2. Journalistmmhsarkar24@gmail.com : Md: Mahidul Hassan Mahi : Md: Mahidul Hassan Mahi
  3. rajuahamad717@gmail.com : Md Raju Ahamed : Md Raju Ahamed
  4. rakibulpress51@gmail.com : Rakibul Hasan : Rakibul Hasan
  5. rajruhul@gmail.com : মোঃ রুহুল আমীন : মোঃ রুহুল আমীন
  6. prosajjad@gmail.com : Sazedur Rahman Sajjad : Sazedur Rahman Sajjad
  7. shorifulshorif01@gmail.com : Md shoriful Islam Shorif : Md shoriful Islam Shorif
  8. dailyatrai@gmail.com : Md Rasel Kobir : Md Rasel Kobir
রবিবার, ০১ অগাস্ট ২০২১, ০৪:৫৩ অপরাহ্ন
add

নিউইয়র্ক বাংলাদেশ কনস্যুলেটে অনলাইন এ্যাপয়েন্টমেন্ট ও ডাকসেবার মাধ্যমে কনস্যুলার সেবা প্রদান

হাকিকুল ইসলাম খোকন:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০
  • ১৭১ বার পড়া হয়েছে

যুক্তরাষ্ট্র প্রতিনিধি: করোনা প্রদদুর্ভাবের পরিপ্রেক্ষিতে নিউইয়র্ক বাংলাদেশ কনস্যুলেটে অনলাইন এ্যাপয়েন্টমেন্ট এবং ডাকসেবার মাধ্যমে কনস্যুলার সেবা প্রদান ব্যবস্থার আধুনিকায়ন করা হয়েছে। করোনাভাইরাস (কভিড-১৯) সংক্রমণ নিউইয়র্ক সহ যুক্তরাষ্ট্রে গুরুতরভাবে আঘাত হানার প্রেক্ষিতে নিউইয়র্ক এর স্থানীয় সরকার কর্তৃক আরোপিত বিভিন্ন সময় ভিত্তিক নির্দেশনা অনুযায়ী এবং জনস্বাস্থ্যের প্রতি সর্বোচ্চ গুরুত্ব প্রদান করে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, নিউইয়র্ক নিরবিচ্ছিন্ন ভাবে কনস্যুলার সেবা প্রদান অব্যাহত রেখেছে। করোনাভাইরাস সংক্রমণের পূর্বে সেবাগ্রহণকারীরা এ্যাপয়েন্টমেন্ট ছাড়াই কনস্যুলেটে সশরীরে আগমণ করে সেবা গ্রহণ করতেন। কিন্তু কভিড-১৯ প্রার্দুভাবের কারণে বৃহৎ আকারে জনসমাগমের উপর নিউইয়র্ক এর স্থানীয় সরকার কর্তৃক আরোপিত নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য বিধি অনুযায়ী বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, নিউইয়র্ক কনস্যুলার সেবা অধিকতর সহজীকরণ, সময়োপযোগী এবং আধুনিকায়ন করণের লক্ষ্যে অনলাইনে ডাকসেবা ও এ্যাপয়েন্টমেন্ট গ্রহণ পদ্ধতি চালু করা হয়েছে।খবর বাপসনিউজ।

করোনাভাইরাস (কভিড-১৯) সংক্রমণ নিউইয়র্ক এবং মার্কিন যুক্তরাষ্ট্রে গুরুতর ভাবে আঘাত হানার প্রেক্ষিতে নিউইয়র্ক এর স্থানীয় সরকার কর্তৃক আরোপিত বিভিন্ন সময় ভিত্তিক নির্দেশনা অনুযায়ী এবং জনস্বাস্থ্যের প্রতি সর্বোচ্চ গুরুত্ব প্রদান করে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, নিউইয়র্ক নিরবিচ্ছিন্ন ভাবে কনস্যুলার সেবা প্রদান অব্যাহত রেখেছে। করোনাভাইরাস সংক্রমণ এর পূর্বে সেবাগ্রহণকারীরা এ্যাপয়েন্টমেন্ট ছাড়াই কনস্যুলেটে সশরীরে আগমন করে সেবা গ্রহণ করতেন। কিন্তু কভিড-১৯ প্রার্দুভাব এর কারণে বৃহৎ আকারে জনসমাগমের কনস্যুলেট ১৬ সেপ্টেম্বর এক প্রেস বিজ্ঞপ্তিতে আরো জানায়, কনস্যুলেট এর ওয়েবসাইট (https://www.bdcgny.org) এর মাধ্যমে অনলাইনে ডাকসেবা প্রদান এবং শুধুমাত্র প্রয়োজনীয় ক্ষেত্রে সশরীরে সেবা গ্রহণের লক্ষ্যে এ্যাপয়েন্টমেন্ট পদ্ধতি চালু করা হয়েছে।

ডাকসেবা (Postal Service) : করোনাভাইরাস (কভিড-১৯) প্রাদুর্ভাবের কারণে সম্ভাব্য ক্ষেত্র সমূহে (মেশিন রিডেবল পাসপোর্ট রি-ইস্যু, নো ভিসা রিকোয়ার্ড, ভিসা, জন্ম সনদ, দ্বৈত নাগরিক সার্টিফিকেট, সত্যায়ন, সার্টিফিকেট) কনস্যুলার সেবা ডাক যোগে প্রদান করা হচ্ছে। ডাকসেবা অধিকতর সহজীকরণ, সময়োপযোগী এবং আধুনিকায়ন করণের লক্ষ্যে কনস্যুলেটের ওয়েবসাইটে অনলাইন ডাক টোকেন পদ্ধতি চালু করা হয়েছে। এর ফলে সেবা গ্রহণকারীরা সহজেই ঘরে বসে তাঁর সেবাটি দ্রুত ও নিরাপদে ডাকযোগে গ্রহণ করতে পারবেন এবং যে কোন সময় তাঁর সেবাটির সম্পর্কে বিস্তারিত তথ্য অবগত হতে পারবেন। কনস্যুলেটে ডাকযোগে খামটি পৌঁছানোর সাথে সাথে সেবাগ্রহণকারী ই-মেইল এর মাধ্যমে তা অবগত হবেন এবং সেবা প্রদান সম্পন্ন হলে ডাকযোগে তা প্রেরণের সময়েও সেবাগ্রহণকারী ই-মেইল এর মাধ্যমে অবগত হবেন। উল্লেখ্য, উক্ত ডাকসেবাটি গ্রহনের জন্য সেবা গ্রহকারীকে কনস্যুলেট বরাবর প্রেরিত খামের ভিতর প্রয়োজনীয় ডকুমেন্ট এর সাথে অবশ্যই একটি ফেরৎযোগ্য খাম প্রেরণ করতে হবে। এ সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা কনস্যুলেটের ওয়েবসাইট এর হোম পেজে দেয়া আছে। আবেদন করার পূর্বে অবশ্যই কনস্যুলেটের ওয়েবসাইটে (https://www.bdcgny.org) বিস্তারিত তথ্য পড়ে নিতে হবে।

এ্যাপয়েন্টমেন্ট (Appointment): করোনাভাইরাস (কভিড-১৯) প্রাদুর্ভাবের কারণে সেবাগ্রহণকারীদের স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনায় রেখে এবং স্থানীয় সরকার এর জনস্বাস্থ্যমূলক নির্দেশনা মেনে ও সামাজিক দূরত্বের নিয়ম অনুসরন করে কনস্যুলেটে অনলাইন ভিত্তিক এ্যাপয়েন্টমেন্ট গ্রহণ পদ্ধতি চালু করা হয়েছে। এর ফলে সেবাগ্রহণকারীদের সামাজিক দূরত্ব বজায় রাখার মাধ্যমে দ্রুততার সাথে সেবাটি প্রদান করা হবে।

উল্লেখ্য, শুধুমাত্র যে সকল কনস্যুলার সেবা ডাক যোগে প্রদান করা সম্ভব নয় কেবলমাত্র সেক্ষেত্রে (হাতে লিখা পাসপোর্ট হতে মেশিন রিডেবল পাসপোর্ট গ্রহণ, সকল প্রকার পাওয়ার অব এটর্নি সম্পাদন এবং জীবিত সনদ গ্রহণের জন্য) অনলাইনে এ্যাপয়েন্টমেন্ট গ্রহণের মাধ্যমে সশরীরে কনস্যুলেটে উপস্থিত হতে হবে। এ সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা কনস্যুলেটের ওয়েবসাইট এর হোম পেজে দেয়া আছে। আবেদন করার পূর্বে অবশ্যই ওয়েবসাইটে (https://www.bdcgny.org) বিস্তারিত তথ্য পড়ে নিতে হবে।

জরুরী যে কোন প্রয়োজনে নিম্নবর্ণিত ফোন/ই-মেইলে যোগাযোগ করার জন্য অনুরোধ করা যাচ্ছেঃ
ফোনঃ ২১২-৫৯৯-৬৭৬৭ (সোমবার থেকে শুক্রবার, সকাল ৯:৩০ হতে বিকাল ৫:৩০ পর্যন্ত)। হট লাইনঃ ৬৪৬-৬৪৫-৭২৪২ (অফিস সময় ব্যতিত এবং শনিবার, রবিবার ও অন্যান্য ছুটির দিন) ই-মেইলঃ contact@bdcgny.org

ইতোমধ্যে এই আধুনিক ও সময়োপযোগী কনস্যুলার সেবা প্রদান বিষয়ে সেবাগ্রহীতাগণ সন্তোষ প্রকাশ করেছেন। CDC (Centers for Disease Control and Prevention) এবং নিউইয়র্ক স্থানীয় সরকার কর্তৃক আরোপিত নির্দেশনা অনুযায়ী কোভিড-১৯ সংক্রমণ রোধে বর্ণিত স্বাস্থ্য বিধি মেনে কনস্যুলার সেবা প্রদানের ক্ষেত্রে সকলের সহযোগিতা কামনা করা হয়েছে কনস্যুলেটের প্রেস বিজ্ঞপ্তিতে।

add

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর...
add
add

Prayer Time Table

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৪
  • ১২:১৪
  • ৪:৪৮
  • ৬:৫১
  • ৮:১১
  • ৫:৩৩
© স্বর্বস্বত্ব সংরক্ষিত /দৈনিক আত্রাই এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
কারিগরি সহযোগিতায়: মোস্তাকিম জনি