1. Saifuddin8600@gmail.com : S.M Saifuddin Salehi : S.M Saifuddin Salehi
  2. Journalistmmhsarkar24@gmail.com : Md: Mahidul Hassan Mahi : Md: Mahidul Hassan Mahi
  3. rajuahamad717@gmail.com : Md Raju Ahamed : Md Raju Ahamed
  4. rakibulpress51@gmail.com : Rakibul Hasan : Rakibul Hasan
  5. rajruhul@gmail.com : মোঃ রুহুল আমীন : মোঃ রুহুল আমীন
  6. prosajjad@gmail.com : Sazedur Rahman Sajjad : Sazedur Rahman Sajjad
  7. shorifulshorif01@gmail.com : Md shoriful Islam Shorif : Md shoriful Islam Shorif
  8. dailyatrai@gmail.com : Md Rasel Kobir : Md Rasel Kobir
সোমবার, ২১ জুন ২০২১, ০৮:০৯ অপরাহ্ন
শিরোনাম :
add

বাল্য বিয়ে বন্ধে কঠোর অবস্থানে ইউএনও তমাল হোসেন

শাকিল আহম্মেদ:
  • প্রকাশের সময় : রবিবার, ৬ সেপ্টেম্বর, ২০২০
  • ১২৩ বার পড়া হয়েছে


গুরুদাসপুর করসপনডেন্ট: বাল্য বিবাহ ও ইভটিজিং প্রতিরোধে নাটোরের গুরুদাসপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ তমাল হোসেন শুরু থেকেই নিরলস পরিশ্রম করছেন। গুরুদাসপুর উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়ে বাল্যবিয়ে বন্ধের একটি তথ্যে জানা গেছে ইউএনও’র সৃজনশীল কর্মদক্ষতায় গত ১৪ মাসে ১১৪টি বাল্যবিয়ে বন্ধ করেছেন তিনি । চিত্র। বাল্যবিয়ে থেকে রক্ষা পাওয়া মেয়েরা এখন নিয়মিত স্কুল-কলেজে যাওয়া শুরু করেছে। পাল্টে গেছে তাদের জীবন।
২০১৯ সালের ১১ জুন গুরুদাসপুর উপজেলায় যোগদান করেন এই কর্মকর্তা । যোগদানের পর থেকেই তিনি কখনো থেমে থাকেননি । করোনা মহামারীর সময়ে জনসাধারনের কাঙ্খিত সেবা নিশ্চিত করতে স-পরিবারে করোনা আক্রান্ত হয়েছিলেন তিনি। করোনা মুক্ত হয়ে আবারও নিজের কর্মস্থলে ফিরে মানুষের কাঙ্খিত সেবা নিশ্চিত করে চলছেন। যোগদানের এক সপ্তাহ পরেই উপজেলার ৬টি ইউনিয়ন এবং পৌরসভায় বাল্য বিবাহ এবং ইভটিজিং বিষয়ে জনগনকে সচেতন করার লক্ষে করেছেন মাইকিং, জনগুরুত্বপুর্ণ স্থানে বিলবোর্ড স্থাপন এবং লিফলেট বিলি করা হয়েছে । বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ও অভিভাবকদের নিয়ে করেছেন সচেতনতামূলক সমাবেশ । শুধু তাই নয় প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বাল্য বিবাহ ও ইভটিজিং প্রতিরোধ সভার পাশাপাশি করেছেন পিঠা উৎসব। এছাড়াও ফেসবুক পেইজে বাল্য বিবাহ ও ফেসবুক গ্রুপ খোলা হয়েছে।
গুরুদাসপুর উপজেলাকে বাল্যবিয়ে, ইভটিজিং, মাদক, সন্ত্রাসমুক্ত একটি পরিচ্ছন্ন উপজেলা হিসাবে গড়ার প্রত্যয়ে এগিয়ে চলছেন। উপজেলার একটি পৌরসভা ও ৬টি ইউনিয়নের প্রায় সকল জায়গায় তার ব্যপক পরিচিতি রয়েছে। ছোট-বড়,বয়-বৃদ্ধ থেকে শুরু করে প্রায় সকলেই তার ভক্ত। প্রতিটি মাঠে গিয়ে উপজেলা প্রশাসনের ও নিজ অর্থায়নে খেলোয়রদের মাঝে বিতরণ করেছেন খেলাধুলা সামগ্রী। মাদক ছেরে প্রায় প্রতিটি এলাকার শিক্ষার্থীরা এখন খেলার মাঠে সময় দেয়।
বাল্যবিয়ে থেকে রক্ষা পাওয়া সপ্তম শ্রেণীর ছাত্রী আকলিমা, নবম শ্রেণীর ছাত্রী সুরাইয়াসহ বেশ কয়েকজন বলেন, নতুন করে তারা আবার স্কুলে যেতে পারছে। তাদের সপ্ন একদিন বড় হয়ে দেশ ও দেশের কল্যাণে কাজ করবে। বিয়ে হলে এ সপ্ন আর পুরণ হতো না। ইউএনও তমাল হোসেন স্যারের প্রতি তারা কৃতজ্ঞতা প্রকাশ করেন । শিক্ষার্থীরা আরো জানান যে তাদের স্কুলের গেটে স্থাপন করা হয়েছে বাল্যবিয়ে ও ইভটিজিং প্রতিরোধ করনীয় বিলবোর্ড।
উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছাঃ নিলুফা ইয়াসমীন বাল্যবিয়ে বন্ধের সত্যতা নিশ্চিত করে বলেন, ইউএনও তমাল হোসেনের সঙ্গে বাল্যবিয়ে ও ইভটিজিং প্রতিরোধে কাজ করে যাচ্ছেন তিনি। বাল্যবিয়ের খবর পাওয়া মাত্রই তৎখনাত বন্ধ করা হয়েছে। নেওয়া হয়েছে জরিমানা-মুচলেকা।
উপজেলা নির্বাহী অফিসার মোঃ তমাল হোসেন বলেন, যোগদানের পর থেকেই গুরুদাসপুর উপজেলাকে বাল্যবিয়ে, ইভটিজিং, মাদক, সন্ত্রাসমুক্ত পরিচ্ছন্ন উপজেলা বাস্তবায়ন করার চেষ্টা করে যাচ্ছি। বাল্য বিবাহ একটি অভিশাপ কারন এর ফলে একজন মেয়ের শিক্ষা যেমন বন্ধ হয়ে যায়, পাশাপাশি সুন্দর ভবিষ্যত নষ্ট হয়ে যায়। মেয়েরা যেন তাদের শিক্ষা প্রতিষ্ঠানে নির্বিঘ্নে যেতে পারে এবং শিক্ষা প্রতিষ্ঠানে নিরাপদ থাকে সেই বিষয়টি সর্বাধিক গুরুত্বের সাথে দেখা হচ্ছে।

add

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর...
add
add

Prayer Time Table

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫২
  • ১২:০৯
  • ৪:৪৬
  • ৬:৫৮
  • ৮:২৪
  • ৫:১৭
© স্বর্বস্বত্ব সংরক্ষিত /দৈনিক আত্রাই এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
কারিগরি সহযোগিতায়: মোস্তাকিম জনি