1. Saifuddin8600@gmail.com : S.M Saifuddin Salehi : S.M Saifuddin Salehi
  2. Journalistmmhsarkar24@gmail.com : Md: Mahidul Hassan Mahi : Md: Mahidul Hassan Mahi
  3. rajuahamad717@gmail.com : Md Raju Ahamed : Md Raju Ahamed
  4. rakibulpress51@gmail.com : Rakibul Hasan : Rakibul Hasan
  5. rajruhul@gmail.com : মোঃ রুহুল আমীন : মোঃ রুহুল আমীন
  6. prosajjad@gmail.com : Sazedur Rahman Sajjad : Sazedur Rahman Sajjad
  7. shorifulshorif01@gmail.com : Md shoriful Islam Shorif : Md shoriful Islam Shorif
  8. dailyatrai@gmail.com : Md Rasel Kobir : Md Rasel Kobir
শনিবার, ১৯ জুন ২০২১, ০৬:২৬ অপরাহ্ন
শিরোনাম :
আত্রাইয়ে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৫২ নওগাঁয় সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে ফল উৎসব আত্রাইয়ে আত্রাই সেতুর দুই পার্শে গোল চত্বর নির্মাণের দাবীতে পথ সভা আত্রাইয়ে স্ট্যান্ডার্ড ব্যাংকের প্রতিষ্ঠা বার্ষিকীতে অসহায় দুস্থ মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ আত্রাইয়ে সাংবাদিকদের সাথে ইউএনও’র মত বিনিময় রাণীনগরে বড় ভাইয়ের লাঠির আঘাতে ভাই-ভাতিজি আহত!! থানায় অভিযোগ আত্রাইয়ে বিনামূল্যে ভায়া টেষ্ট পরীক্ষার উদ্বোধন করোনা পরিস্থিতি অবনতি; নওগাঁয় বিধিনিষেধ বাড়ানো হলো আরও এক সপ্তাহ বগুড়ার শিবগঞ্জে ভাঙ্গা ও ঝুঁকিপূর্ণ ব্রিজে পথচারী পারাপার আত্রাইয়ে ফের ১০ গৃহহীনের মুখে হাঁসি ফোটাতে প্রধানমন্ত্রীর উপহার
add

রামুতে শীতকালীন সবজি চাষে আশার আলো

কফিল উদ্দিন রামু ::
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০
  • ৫০ বার পড়া হয়েছে

রামু উপজেলার বিভিন্ন গ্রামে শীতকালের আগমনে কৃষকেরা অগ্রীম শীতকালীন সবজি চাষ করেছেন অক্টোবর মাসের প্রথম সপ্তাহের দিকে । সেই সবজি চাষ আভাস দিচ্ছে সফলতার। ডাকঁ দিচ্ছে দেশের অর্থনীতির চালিকা শক্তিকে মজবুত করার। কিছুদিন বাজারে মিলবে শীতের নানা সবজি। বিশেষ করে ফুলকপি, বাঁধাকপি, টমেটো,বরবটি, শিম, লাউ, শসা, মুলাসহ শীতকালীন নানা সবজির দেখা পাওয়া যাবে বাজারে।

শীত মৌসুমকে সামনে রেখে প্রচন্ড গরম ও তাপপ্রবাহ সহ্য করে সবজি খেতে ব্যস্ত সময় পার করতেছেন রামু উপজেলার চরাঞ্চলের ১১ ইউনিয়নের লক্ষাধিক কৃষক। তাদের একটাই লক্ষ্য প্রতিবছরের মতো এ বছরেও সবজি চাষে সফলতা অর্জন। তাদের লক্ষ্য,শীতের শুরুতেই আগাম শীতকালীন ফুলকপি,বাঁধাকপি,টমেটো,বরবটি,শিম, মুলা, শসা, বেগুন, লাউ, ঢ্যাঁরসসহ নানা সবজি বাজারে তুলে বাড়তি মূল্য হাতে পাওয়া। তাই চারা পরিচর্যা, পোকার আক্রমণ ঠেকানোর জন্য কীটনাশক ছিটানো আর খেতের আগাছা পরিষ্কারে ব্যস্ত সময় পার করছেন তারা।

উপজেলার দক্ষিন মিঠাছড়ি চরাঞ্চলের কৃষকদের সাথে কথা বলে জানা যায়, প্রতি বছর তারা শীতের সবজি আবাদে মনোযোগ দেন। সারা বছর ধান বা অন্য ফসল চাষ করে যে আয় হয়,তার চেয়ে বেশি হয় শীত মৌসুমের সবজি। তারা এ বছরও প্রতিবছরের ন্যায় ফসলের বাম্পার ফলন হবে বলে আশাবাধি।

কথা হয় রামুর কাউয়ারখোপ বইলতলী গ্রামের কৃষানি লাকী বেগমের সঙ্গে। সে জানালেন, আমি এ বছর লাউ, শশা, কপি, ফুলকপি, বাধাকপি চাষ করেছি। এখন পর্যন্ত আমি কোন শাকসবজি বিক্রি করেনি। তবে আমি আশাবাধি খুব শীঘ্রই শীতকালীন সবজি ঘরে তুলতে পারব। তবে গত বছর শীতকালীন শাকসবজি চাষ করে লাভবান হয়েছিলাম। স্বামী ছাড়া ছেলেমেয়েদের নিয়ে খুব সুখে চলতেছে আমার সংসার।

সরেজমিনে পরিদর্শনে গিয়ে জানা যায়, রামুর সকল ইউনিয়নের অর্ধশত গ্রামে উৎপাদিত শীতকালীন সবজির চাষ করা হয়। তাদের উৎপাদিত শীতকালীন সবজি কক্সবাজার জেলার চাহিদা মিটিয়ে চট্টগ্রাম, রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়। ফলে প্রতি বছর এসব গ্রামের কৃষক শীতকালীন সবজির ওপর ভরসা করেন।

রামু উপজেলা কৃষি অফিসে যোগাযোগ করে জানা যায়, এবছর শীতকালীন মৌসুমে মসলাজাতীয় ও বিভিন্ন জাতের সবজিসহ ২১শ হেক্টর মতো চাষ হয়েছে, যার উৎপাদন দাড়াবে প্রায় ৩০হাজার মেট্রিকটন। কৃষকদের সহায়তার বিষয়ে জানতে চাইলে তারা জানালেন,সরকারি ভাবে যদি কোনো বরাদ্দ আসে তাহলে আমরা সুষমবন্ঠনের মাধ্যমে কৃষকদের দিয়ে থাকি,আর এ অর্থ বছরে কিছু এনজিও সস্থা কৃষকদের সহায়তায় কাজ করেছে।

add

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর...
add
add

Prayer Time Table

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫২
  • ১২:০৮
  • ৪:৪৪
  • ৬:৫৭
  • ৮:২৩
  • ৫:১৬
© স্বর্বস্বত্ব সংরক্ষিত /দৈনিক আত্রাই এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
কারিগরি সহযোগিতায়: মোস্তাকিম জনি